বিদায়ী অনুষ্ঠানে আমার বক্তৃতা

২০১৯ সালে কাঁঠালবাড়ি উচ্চ বিদ্যালয় থেকে আমি এসএসসি পরীক্ষা দিই। এসএসসি পরীক্ষার কিছু দিন আগে বিদায়ী শিক্ষার্থীদের জন্য বিদায়ী অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত সকলের উদ্দেশ্যে আমি নিম্নোক্ত বক্তৃতা দিই।

উপস্থিত আজকের বিদায়ী অনুষ্ঠানে অত্র বিদ্যালয়ের সম্মানিত শিক্ষকবৃন্দ, প্রিয় সহপাঠী বন্ধুগন, অত্র ইউনিয়নের সম্মানিত চেয়ারম্যান এবং অন্যান্য সম্মানিত ব্যক্তিবর্গ সকলকে আসসালামুয়ালাইকুম।

প্রিয় উপস্থিত, আজকে কিছু বলতে গেলে বিদ্যালয়ের প্রথম দিনটির কথা মনে পড়ে যায়। বাবা প্রথম দিন এসে বিদ্যালয় ভর্তি করিয়ে দিয়ে যান। সেদিন ভাবছিলাম এত বড় স্কুল, এতগুলো শিক্ষক, এতগুলো শিক্ষার্থী, এদের সবাইকে কি আপন করে নিতে পারব? কিন্তু আজকে, এদেরকে এতটাই আপন করে নিয়েছি যে কোনদিনও ভুলতে পারবো না। একদিন এই বিদ্যালয়টি চিনতাম না, বিদ্যালয় আসার মেঠো পথটিও চিনতাম না। এরপর চিনলাম, পরিচিত হলাম, কত স্মৃতি জড়ালাম। আর এখন এসব কিছুকে আবার ভুলে থাকতে হবে। ভাবতেই কেমন যেন গা শিউরে উঠে!

প্রিয় উপস্থিত, আমাদের বিদায়ী শিক্ষার্থীদের জন্য দোয়া করবেন যাতে আমরা শতভাগ পাস ও একটি ভাল রেজাল্ট উপহার দিতে পারি। আমাদের ভবিষ্যৎ ক্যারিয়ারের জন্যও দোয়া করবেন যাতে আমরা নিজেদেরকে যোগ্য ও আদর্শ নাগরিক হিসেবে গড়ে তুলতে পারি এবং দেশ ও দশের সেবায় নিজেদেরকে নিয়োজিত রাখতে পারি। আমি আমার সংক্ষিপ্ত বক্তব্য শেষ করছি, আসসালামুয়ালাইকুম।

No comments:

Post a Comment