তুমিও অনেক এগিয়ে!

পরিক্ষায় অকৃতকার্য হওয়ায় বা ভালো ফলাফল করতে না পারায় আত্মহত্যা। প্রতিবারই বোর্ড পরিক্ষার ফলাফল প্রকাশের পর এই ধরনের ঘটনা শোনা যায়। আমার কাছে এগুলো খুবই বোকামি মনে হয়।

আচ্ছা আমার একটা প্রশ্ন, জীবনের জন্য সবকিছু নাকি সবকিছুর জন্য জীবন? নিশ্চয়ই জীবনের জন্য সবকিছু। বেঁচে থাকলে অনেক কিছুই অর্জন করা সম্ভব। আর ব্যার্থতা জীবনেরই অংশ। সব মানুষই চায় সফল হতে। কিন্তু সবাই কি সফল হতে পারে? না, পারে না। এটাই প্রকৃতির নিয়ম। আরেকটা প্রশ্ন, বোর্ড পরিক্ষার ফলাফল (এসএসসি, এইচএসসি বা ভর্তি পরীক্ষা) কী এত বড় মহা কিছু যে এতে পাশ করলে বা ভালো ফলাফল করলে জীবন সফল? না, নিশ্চয়ই না। কিছু মহান মনীষীদের জীবনী পড়ে দেখো তারা অনেকেই পরিক্ষায় পাশ পর্যন্ত করতে পারেনি। তাই বলে কি তারা হাল ছেড়ে দিয়েছে। না দেয়নি। তারা ব্যার্থতা থেকে শিক্ষা নিয়েছে এবং সফল হয়েছে।

কেউই সব দিক দিয়ে প্রতিভাবান হয় না। পাঠ্য বইয়ের প্রতি তুমি মনোযোগী ছিলে না তাই হয়তো ভালো ফলাফল করতে পারোনি বা অকৃতকার্য হয়েছো। কিন্তু কোনো না কোনো দিক দিয়ে তুমি মনোযোগী ছিলে। সেটা গান গাওয়া হতে পারে, ছবি আঁকা হতে পারে বা খেলার মাঠের ক্রিকেট-ফুটবল খেলা হতে পারে। কোনো না কোনো দিক দিয়ে তুমি নিশ্চয়ই জিনিয়াস। এখন মনে কর তোমার স্কুলে একটি প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। যেটায় তুমি অনেক পারদর্শী। তোমার ক্লাসের সবাই উক্ত প্রতিযোগিতায় অংশগ্রহণ করলো। তুমি খুব সহজেই উক্ত প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করলে। কিন্তু তোমার একজন সহপাঠী উক্ত প্রতিযোগিতায় প্রথম রাউন্ডেই বাদ পড়েছিল। তাই লোক লজ্জায় সে আত্মহত্যা করলো। কিন্তু সে অন্য একটি দিক দিয়ে খুবই প্রতিভাবান ছিলো। তার এই আত্মহত্যাটা কী তোমার কাছে বেমানান মনে হবে না?

উক্ত ঘটনাটিই তোমার পরিক্ষার ফলাফল পাওয়ার পর আত্মহত্যা করার চিন্তার সাথে তুলনা করে দেখো তোমাকেও কত বড় বোকা মনে হবে। পরিক্ষায় গোল্ডেন প্লাস পাওয়া সহপাঠীর সাথে তোমার তুলনা করে দেখো তুমি তার চেয়ে অনেক এগিয়ে!

No comments:

Post a Comment